Thursday, March 13, 2008

আমার প্রথম ছাপা কবিতা

১৯ শে আগস্ট, ২০০৬ ভোর ৫:২০

'ব্লু এন্ড গোল্ড' আমাদের কলেজের বার্ষিক ম্যাগাজিন। ঐ ম্যাগাজিনের ১৯৯৯-২০০১ সংখ্যায় আমার একখানা কবিতা ছাপা হয়েছিলো। সেটাই আমার প্রথম ছাপা কবিতা। কবিতাখানা আমি কলেজের বাংলা মাসিক পত্রিকা 'ঢাক-ঢোল'-র জন্য দিয়েছিলাম, কিন্তু কেন জানি না সেটা বার্ষিক পত্রিকায় স্থান পেয়েছিলো। ঢাক-ঢোলে কবিতাখানা খুঁজে না পেয়ে ভীষণ মন খারাপ হয়েছিলো আমার। তবে 'ব্লু এন্ড গোল্ড' - এ সেটাকে খুঁজে পেয়ে সেই খারাপ লাগা কোথায় চলে গিয়েছিলো!

আমার কলেজের বন্ধুরা কবিতাখানা পড়ে জিজ্ঞেস করেছিলো, "কোথায় পেলি?" তাদের এ প্রশ্ন করার কারণ ছিলো; কেননা তারা জানতো আমি আবেগপ্রবণ মানুষ নই, কবিত্ব-টবিত্ব আমার দ্বারা হয় না। জবাবে তাদের বলেছিলাম, "কেন পড়ে বুঝতে পারছিস না?" তাদের দু'জন পেরেছিলো। আসলেই কবিতাটিখানায় অন্য একটি কবিতার ছোঁয়া আছে। সেই কবিতা পড়েই আমি কবিতাখানা লিখেছিলাম।

আমার সেই কবিতাখানাকে নিয়েই আজকের এই পোস্ট।

বাংলা মা

বাংলা, তুমি আমার মা
তোমার তরেই মোর ভালোবাসা।

খেয়ে তোমার অন্ন
হয়ে যাই ধন্য।

তোমার জল
হৃদয় করে সুশীতল।

তোমার কোলে শুয়ে
পরাণ আমার যায় জুড়িয়ে।

বাংলা, তুমিই আমার প্রাণ
তোমারই তরে মোর যত গান।

***ধন্যবাদ নটর ডেম কলেজকে আমাকে আমারই কবিতা ছাপা অক্ষরে দেখার সুযোগ করে দেয়ার জন্য।

No comments: