Monday, December 31, 2007

শিরোনাম, স্বপ্নদেখা

বিশ্ব সংসার তন্নতন্ন করে লাল গোলাপ খুঁজতে আসিনি
এই আগমনের সাথে নব্য কোনো কাব্যও নয় সম্পৃক্ত।
এ তো শুধুই মনের গহীনে লালিত কিছু টুকরো কথা;
গোলাপের কাঁটা গেঁথে আছে হৃদয়ের অস্পৃষ্ট দেয়ালে
লাল-সবুজের আঘাতে সেথায় নীলের অঝোর ধারা।

(নিজের মধ্যে একাকী নিমগ্ন ছিলাম সবার অগোচরে-
আত্মমগ্ন কুয়াশার মোহ ছিঁড়ে গেলো কীসের আহবানে!)

অবিরাম বয়ে চলতে হয় খড়কুটো হয়ে সময়ের স্রোতে
পথের শেষ নেই- বিনাশের পরেও ছুটে চলা অন্ধকারে
আড়াল চাইনি কভু চারকোণার কোনো ঘরে আবদ্ধ হয়ে
ঈশ্বর জানেন, তিনি ভুল করেন না, পথই সেই আড়াল।

(পাতা উল্টালেই নতুন কোনো পথের নীল মানচিত্র মিলে
নীল সেই নকশায় অগণিত আঁকাবাঁকা পথের চলাফেরা।)

সারাদিন কোনো কাজ করা হয়নি, তবুও ভীষণ ক্লান্ত আমি
বিকেলবেলা এমনি একটু চোখ বুজেছিলাম ঘুমুবো বলে,
স্বপ্ন দেখি (যে স্বপ্ন দেখার অবকাশ কখনো ছিলো না আমার):
আমি ভালো আছি। ভীষণ রকম ভালো আর শুধু হাসিমুখ।।

4 comments:

Samran said...

মাঝে মাঝেই ব্লগ খুলে তমার লেখা পড়ি। যদিও বেশির ভাগ সময়েই কিছু বলা হয় না আসলে কি বলব তাও অনেক সময় ভেবে পাই না। চুপচাপ চলে যাই। লেখাগুলো ভাল লাগে, ফিরে ফিরে আসি।।

মৃন্ময় আহমেদ said...

এই ফিরে আসাতেই আমার ভালো লাগা।।
ধন্যবাদ।

বরফ পানি said...

সারাদিন কোনো কাজ করা হয়নি, তবুও ভীষণ ক্লান্ত আমি
বিকেলবেলা এমনি একটু চোখ বুজেছিলাম ঘুমুবো বলে,
স্বপ্ন দেখি (যে স্বপ্ন দেখার অবকাশ কখনো ছিলো না আমার):
আমি ভালো আছি। ভীষণ রকম ভালো আর শুধু হাসিমুখ।।

কবিতাটা অদ্ভুত সুন্দর, তবে বেশি করে ভালো লেগেছে এই লাইনগুলো, অদ্ভুত ভালো লেগেছে।

আমার ব্লগে আপনার উপস্থিতি জানান দেওয়ার জন্য আন্তরিক ধন্যবাদ। আমার জানামতে এই প্রথম কেউ আমার ব্লগ তার ব্লগে সংযুক্ত করলো। অসংখ্য ধন্যবাদ। তবে ভাই আপনার পরিচয়টা জানতে পারলে অনেক বেশি ভালো লাগতো। কোথায় পেলেন আমার ব্লগের লিঙ্ক?

ভালো থেকেন।

মৃন্ময় আহমেদ said...

সময় ক্ষণ মনে পড়ছে না, তবে স্থান শব্দটার মান রাখতে পারবো বলে মনে হচ্ছে। সচলায়তনে কোথাও কমেন্ট করেছিলেন বোধহয়(আমার ব্লগে নয়), সেখানে আপনার সাইটের লিংক দেয়া ছিলো।

ধন্যবাদ আমার পাতায় আসার জন্য।

ভালো লাগা আমায়ও ছুঁয়ে গেলো।।